Thursday, November 14, 2019
Home > আন্তর্জাতিক > ইমরান খান সৌদি সফরে গেলেন কাশ্মীর বিষয়ে

ইমরান খান সৌদি সফরে গেলেন কাশ্মীর বিষয়ে

কাশ্মীর সংকট নিয়ে কথা বলতে দুই দিনের সৌদি আরব সফরে গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তাকে বহরকারী বমানটি বৃহস্পতিবার সৌদির উদ্দেশ্যে ইসলামাবাদ ছেড়েছে। জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনকে সামনে রেখে ইমরান খান এই সফরে গেছেন বলে দেশটির প্রধানমন্ত্রী কার্যালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে পাকিস্তানের সংবাদ মাধ্যম ডন।

এ সময়ে অধিকৃত কাশ্মীরের অস্থিতিশীলতা নিয়ে তিনি আলোচনা করবেন। গত ৫ আগস্ট কাশ্মীরের সাংবিধানিক বিশেষ স্বায়ত্তশাসনের মর্যাদা কেড়ে নেয়ার ঘোষণা দেয় ভারতীয় হিন্দুত্ববাদী সরকার। এরপর থেকে উপত্যকাটিতে ভারতীয় সরকারের কঠোর বিধিনিষেধ ও যোগাযোগ অচলাবস্থা চলছে।

বিবৃতিতে বলা হয়, ইস্যুটি নিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। কাশ্মীর উপত্যকাটির পরিস্তিস্থি নিয়ে আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণের চেষ্টার অংশ হিসেবে তিনি সৌদি সফরে গিয়েছেন।

আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেয়া বক্তৃতায় কাশ্মীর প্রসঙ্গ নিয়ে আসবেন ইমরান খান।

সৌদি ও সংযুক্ত আরব আমিরাতের দুই যুবরাজের সঙ্গে ফোনালাপের ফলে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা চলতি সপ্তাহে পাকিস্তান সফরে যান। এসময় তার ইমরান খান ও দেশটির সেনাপ্রধানের সঙ্গে কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *