Saturday, August 15, 2020
Home > ফিচার > করোনা টিকা আবিষ্কার করেছেন, নাইজিরীয় বিজ্ঞানীদের দাবি

করোনা টিকা আবিষ্কার করেছেন, নাইজিরীয় বিজ্ঞানীদের দাবি

একদল নাইজিরীয় বৈজ্ঞানিক দাবি করেছেন, করোনাভাইরাসের টিকা বার করেছেন তাঁরা।

ওসুনের এডে-তে অ্যাডিলেকে বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল ভাইরোলজি, ইমিউনোলজি ও বায়োইনফরমেটিক্স বিশেষজ্ঞ ওলাডিপো কোলাওলে এই গবেষকদের প্রধান। তিনি বলেছেন, আফ্রিকায় আফ্রিকানদের জন্য মূলত তৈরি হয়েছে এই টিকা। এর এখনও নাম দেওয়া হয়নি, তবে শুধু আফ্রিকানদের জন্য নয়, অন্যান্য জাতের ওপরেও এই টিকা কাজ করবে। তবে একই সঙ্গে তিনি বলেছেন, এটি জনগণের জন্য এনে দিতে এখনও আরও অন্তত ১৮ মাস লাগার কথা, কারণ এখনও বহু পরীক্ষা নিরীক্ষা চলছে, মেডিক্যাল কর্তৃপক্ষেরও অনুমোদন চাই।

কোলাওলে জানিয়েছেন, প্রাথমিকভাবে ৭.৮ মিলিয়ন নাইজিরীয় নাইরাস অর্থাৎ ২০,০০০ মার্কিন ডলার পুঁজি করে শুরু হয়েছিল তাঁদের গবেষণা। কাজ চলে ট্রিনিটি ইমিউনোডেফিসিয়েন্ট ল্যাবোরেটরি ও হেলিক্স বায়োজেন কনসাল্টে। গোটা আফ্রিকা থেকে করোনা জীবাণুর নমুনা সংগ্রহ করে তার জেনোমের ওপর তাঁরা বিস্তারিত গবেষণা করছেন, যাতে টিকা নিরাপদ হয়।  গবেষণার পরেই তাঁরা তৈরি করেছেন করোনা টিকা।

অধ্যাপক সলোমন অ্যাডেবোলা জানিয়েছেন, তাঁদের গবেষণাগার থেকে করোনা অতিমারীর জবাব বার হয়েছে বলে তাঁরা গর্বিত। এবার এই টিকা সকলের হাতে পৌঁছে দিতে চান তাঁরা। অধ্যাপক জুলিয়াস ওলোকেরও দাবি, তারা সত্যিই তৈরি করেছেন এই টিকা, বারবার এ নিয়ে পরীক্ষা করেছেন। শুধু আফ্রিকানদের জন্য বার হলেও অন্য জাতের ওপরেও এটি প্রয়োগ হতে পারে। এ জন্য তারা বিস্তৃত গবেষণা করেছেন। আফ্রিকান জনগোষ্ঠীর করোনার ওষুধের থেকে বেশি জরুরি করোনার টিকা, তাই তাঁদের গবেষণা তাতেই কেন্দ্রীভূত ছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গোটা বিশ্বে অন্তত ১৩টি করোনা টিকা পরীক্ষামূলকভাবে মানব শরীরে প্রয়োগ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *