Thursday, March 4, 2021
Home > ফিচার > জাপানিদের দীর্ঘায়ুর রহস্য কী?

জাপানিদের দীর্ঘায়ুর রহস্য কী?

বিশ্বে তুলনামূলক সবচেয়ে বেশি বছর বাঁচে জাপানিরা। দূষণ আর বিশ্ব উষ্ণতার যুগে যেখানে পৃথবীর অস্তিত্ব নিয়ে বিশ্ববাসী চিন্তিত, তখন অনেক জাপানি বেঁচে থাকেন শতাধিক বছর। কিন্তু তাদের এই দীর্ঘায়ুর রহস্য জানেন?

জাপানিদের দীর্ঘায়ুর পিছনে মূল কারণ তাদের ডায়েট চার্ট। জাপানিরা যে ধরণের স্বাস্থ্যকর খাবার খান তা মৃত্যুর থেকে তাদের অনেকটা দূরে রাখে। জাপানিদের প্রতিদিনের খাবারে শস্য দানা থেকে শুরু করে সামুদ্রিক মাছ, সবজি, ফল, মাংস সবকিছুই থাকে।

শুধু থাকে বললে ভুল হবে, কারণ এতে নির্দিষ্ট থাকে তার পরিমাণও। ফলে শরীরে সচরাচর কোন কিছুর অভাব ঘটে না, কোন কিছু বেড়েও যায় না। স্বাস্থ্য থাকে ‘ব্যালেন্সড’। এই খাদ্যাভ্যাসই জাপানিদের দীর্ঘায়ুর প্রধান কারণ।

তবে শুধু খাবারই তাদের দীর্ঘ জীবনের একমাত্র কারণ নয়। জাপানিদের দীর্ঘ জীবন বেঁচে থাকতে সহায়তা করে বৃদ্ধদের মানসিক চাপ কম থাকা। দেখা গেছে জাপানি বুড়ো-বুড়িরা তাদের সন্তানদের কল্যাণে বৃদ্ধ বয়সে মানসিক শান্তিতে থাকেন। তাদের সাধারণত আয়-ব্যয়, বিভিন্ন বিল ইত্যাদি নিয়ে চিন্তা করতে হয় না। জাপানিরা ঐতিহ্যগতভাবেই বয়স্কদের যথেষ্ট যত্ন নেয়। আর বয়স্করাও নাতি-নাতনিদের সঙ্গে সময় কাটাতে অভ্যস্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *