Wednesday, January 27, 2021
Home > আন্তর্জাতিক > স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া

স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক চাপ উপেক্ষা করেই ধারাবাহিকভাবে পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। তারই জের ধরে সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে উত্তর কোরিয়ার ওপর নতুন করে অবরোধ আরোপ করে একটি প্রস্তাব পাস করেছে। আর এরই মধ্যে উত্তর কোরিয়া একটি স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে। মঙ্গলবার সিউলের একটি পত্রিকা একথা জানিয়েছে।
এ ব্যাপারে বাইরের দেশের পর্যবেক্ষকরা সতর্ক করে দিয়ে বলেছেন যে, পারমাণবিক ক্ষমতাধর এ রাষ্ট্রের মহাকাশ কর্মসূচি হচ্ছে অস্ত্র পরীক্ষার একটি কৌশল মাত্র।
দক্ষিণ কোরিয়ার সরকারি সূত্রের বরাত দিয়ে দৈনিক জনগাং ইলবোর খবরে বলা হয়, ‘বিভিন্ন চ্যানেলের মাধ্যমে সম্প্রতি আমরা জানতে পেরেছি যে, উত্তর কোরিয়া নতুন একটি স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতির কাজ ইতোমধ্যে শেষ করেছে। তাদের এ স্যাটেলাইটের নাম কোয়াংমিয়ংসং-৫। এক্ষেত্রে তাদের পরিকল্পনা হচ্ছে ক্যামেরা ও টেলিকমিউনিকেশন ডিভাইস সম্বলিত একটি স্যাটেলাইট কক্ষপথে স্থাপন করা।’
পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোয় জাতিসংঘ উত্তর কোরিয়ার বিরুদ্ধে কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া দেশটির বিরুদ্ধে স্যাটেলাইটসহ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে কোনো ধরণের পরীক্ষা চালানোও ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আন্তর্জাতিক সংস্থাটি।
উল্লেখ্য, ২০১৬ সালের ফেব্র“য়ারিতে উত্তর কোরিয়া তাদের কোয়াংমিয়ংসং-৪ নামের স্যাটেলাইট উৎক্ষেপণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *