Thursday, November 14, 2019
Home > ফিচার > ৫টি সহজ কৌশলে হাঁপানি থেকে মুক্তি

৫টি সহজ কৌশলে হাঁপানি থেকে মুক্তি

যারা হাঁপানি রোগে ভুগছেন, তাদের এমনিতেই একটু বেশি সতর্ক থাকতে হয়। নিজেদের প্রতি যত্ন বেশি নিতে হয়, কারণ সামান্য একটুতেই শ্বাসের টান উঠতে পারে যে কোন সময়। তাই ঘন ঘন শ্বাসের কষ্ট থেকে মুক্তি পেতে ঘরোয়া কিছু টোটকা দেয়া হলো।

পেঁয়াজ
পেঁয়াজ যে কোনও প্রদাহজনিত রোগ উপশমে খুবই উপকারি। তাছাড়া নাকের পথ পরিষ্কার রাখতে সাহায্য করে। শ্বাসকষ্ট দূর করতে কাঁটা পেঁয়াজ খেয়ে দেখতে পারেন।


লেবু
লেবুতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। এক গ্লাস পানির মধ্যে লেবুর রস এবং সামান্য চিনি দিয়ে প্রতিদিন খেয়ে দেখতে পারেন। হাঁপানির কষ্ট অনেক কম হবে।

ল্যাভেন্ডার তেল
গরম পানির মধ্যে ৫-৬ ফোঁটা ল্যাভেন্ডার তেল ফেলে দিন। এবার ধীরে ধীরে ভেপার নিন। ম্যাজিকের মতো কাজ হবে।

মধু
হাঁপানি নিরাময়ের অন্যতম প্রাচীন টোটকা হল মধু। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন রাতে ঘুমাবার আগে এক চামচ মধুর সঙ্গে দারচিনি গুঁড়ো মিশিয়ে খেলে শ্বাসকষ্ট কমে যায়। সর্দি-কাশিতেও অনেক আরাম পাওয়া যায়।

আদা
পানির মধ্যে এক টুকরো আদা ফেলে ফোটান। এ বার পাঁচ মিনিট রেখে সেই মিশ্রণ খেয়ে নিন। শুধু হাঁপানি নয়, জ্বর, সর্দি-কাশি নয়, যে কোনও রোগেই সমান উপকারি আদার রস।

রসুন
এক কাপ দুধের মধ্যে ৩-৪ কোয়া রসুন ফেলে ফুটিয়ে সেই মিশ্রণ পান করুন। ফুসফুসের যে কোনও রোগ নিরাময়ে রসুনের রস খুবই উপকারি।

কফি
হাঁপানির কষ্ট নিরাময়ে খুবই নির্ভরযোগ্য পানীয় কফি। এক কাপ গরম কফি শ্বাসনালীর প্রদাহ কম করে। শরীরে এনার্জি যোগায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *