Saturday, July 13, 2024
Home > ফিচার > চুল হাইলাইট করুন ঘরেই

চুল হাইলাইট করুন ঘরেই

নারীর সৌন্দর্যে বর্তমানে হাইলাইটার চুলের কদর বেড়েছে। অনেকেই চুলের সৌন্দর্য বৃদ্ধি করতে হাইলাইট করছেন। তবে অনেকেই পার্লারে গিয়ে ক্ষতিকর রাসায়নিক দ্রব্যের সংমিশ্রণে তৈরি হাইলাটার ব্যবহার করছেন। একদিকে যেমন অর্থের অপচয় হচ্ছে অন্যদিকে চুলেরও ক্ষতি করছেন। এজন্যই হাইলাইট করার পর অনেকের চুল রুক্ষ ও মাঝখান থেকে ভেঙে পড়ে থাকে। তাহলে কি চুল হাইলাইট করা হবে না? অবশ্যই করবেন। তবে ঘরোয়া উপায়ে। জেনে নিন কিভাবে ঘরোয়া উপায়ে নিজেই চুলের হাইলাইট করবেন-

১. লেবু: হাইলাইটের জন্য সবচেয়ে সাশ্রয়ী এবং সহজেই পাওয়া যায় এমন একটি উপাদান হচ্ছে লেবু। চুলে হাইলাইট করার জন্য প্রথমে একটি পাত্রে লেবুর রস এবং একই পরিমাণে পানি মিশিয়ে নিতে হবে। এবার চুল কোন হেয়ার ব্যান্ডের সাহায্যে চুলের গোছা আলাদা করে নিয়ে মিশ্রণটি চুলে লাগিয়ে নিতে হবে। তারপর প্লাস্টিকের প্যাকেট অথবা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে চুল ঢেকে রোদে কিছুক্ষণ বসে থেকে চুল শুকিয়ে গেলে শ্যাম্পু করতে হবে। এভাবে দু’-তিনবার করার পর চুলে একটি সুন্দর রং চলে আসবে।

২. মধু এবং ভিনেগার: মধু এবং ভিনেগারের সাহায্যে চুল হাইলাইট করতে ভিনেগার ২ কাপ, মধু ১ কাপ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, দারুচিনি অথবা এলাচ গুড়োঁ ১ টেবিল চামচ সবগুলো উপাদান ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার একটি ব্রাশ অথবা চিরুনি দিয়ে যে চুলগুলো হাইলাইট করতে চাইছেন, সেখানে এই মিশ্রণটি লাগাবেন। এরপর পরিষ্কার কাপড় অথবা তোয়ালে দিয়ে চুলগুলো পেঁচিয়ে রাখুন সারারাত। হাইলাইট করার জন্য সাধারণত রোদে বসে থাকতে হয়, কিন্তু এই মিশ্রণটি ব্যবহার করলে রোদে বসার প্রয়োজন নেই। মধু হাইড্রোজেন পারঅক্সাইডের মতো চুলের রং পরিবর্তন করে।

৩. চা: চুল হাইলাইট করার ক্ষেত্রে বেশ কার্যকরী একটি উপাদান চা। যে কোনও লিকার চা ব্যবহার করা যেতে পারে। ১০ মিনিট টি-ব্যাগ দিয়ে পানি ফুটিয়ে নিতে হবে। টি-ব্যাগ থেকে রং ছড়ালে সেই পানি দিয়ে চুল ধুঁতে হবে। এভাবে ১৫ মিনিট রেখে ২ থেকে ৩ বার করতে হবে। তারপর চুল শ্যাম্পু করতে হবে। ৪. দারুচিনি: কন্ডিশনারের সঙ্গে দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিতে হবে। এবার এই মিশ্রণটি চুলের উপর থেকে নিচে লাগিয়ে একটি চিরুনি দিয়ে চুল ভাল করে আঁচড়ে নিতে হবে। তারপর চুলগুলো একটা খোঁপা করে তোয়ালে পেঁচিয়ে সারারাত রেখে দিন। সকালে শ্যাম্পু করে নিলে দেখবেন সুন্দর রং হয়ে গিয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসেজড
AddThis Sharing Buttons
Share to FacebookShare to ViberShare to WhatsAppShare to TwitterShare to Google+Share to LinkedInShare to More71

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *