Sunday, August 1, 2021
Home > ফেনীর খবর > ছাগলনাইয়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয় শৌচাগার সংকট!

ছাগলনাইয়ায় সরকারি প্রাথমিক বিদ্যালয় শৌচাগার সংকট!

ফেনীর ছাগলনাইয়া উপজেলার মটুয়া দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শৌচাগার সংকটে মানবেতর অবস্থায় বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা। সরজমিনে গিয়ে দেখা যায় সেখানে যথাযথ স্যানিটেশন ব্যবস্থা না থাকায় বিদ্যালয়ের ছাত্রছাত্রী ও শিক্ষকরা বিশেষ করে মহিলা শিক্ষকরা সীমাহীন দুর্ভোগের মধ্যে রয়েছে।এমতাবস্থায় বিদ্যালয়ের ম্যাড়ামরা প্রায় এক বছর যাবত পার্শবর্তী বাড়িতে গিয়ে টয়লেট ব্যবহার করেন।

এ ব্যপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান আমাদের পুরাতন ভবনের সাথে টয়লেট ছিল কিন্তু প্রায় বছর খানেক আগে বর্তমানে নির্মাণাধীন নতুন দ্বিতল ভবন নির্মানের জন্য পুরাতন ভবন টয়লেট সহ ভেঙ্গে ফেলতে হয়েছে, কিন্তু নতুন ভবন নির্মাণ হচ্ছে শৌচাগার ছাড়াই। প্রকল্পের সংশ্লিষ্ট ঠিকাদার সূত্রে জানা যায় উক্ত নতুন ভবনের প্রকল্পের সাথে শৌচাগারের অনুমোদন ও বরাদ্দ না থাকায় শৌচাগার ছাড়াই ভবন নির্মাণ হচ্ছে। উল্লেখ্য নির্মাণ কাজ প্রায় শেষ, কিন্তু কোনো ব্যবস্তা হয়নি যথাযথ স্যানিটেশনের। প্রধান শিক্ষক সূত্রে জানা যায়, পুরাতন টিন দিয়ে বিদ্যালয়ের শিক্ষকদের অর্থ সহায়তায় কোনোরকম একটা টয়লেট বানানো হয়। কিন্তু সেটা ঝড়ের কবলে পড়ে কিছুদিন পরেই প্রায় ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে,পরে পুনরায় মেরামত করা হলেও সেটা ব্যবহার করা সম্ভব হয় না, বিশেষ করে মহিলা শিক্ষকদের জন্য।তিনি বলেন বর্তমানে আমাদের এখানে ৯জন শিক্ষক রয়েছেন এর মধ্যে ৬জন মহিলা শিক্ষক। ছাত্রছাত্রী সংখ্যা প্রায় ৫০০ জন।

এমতাবস্থায় বিদ্যালয়ের শিক্ষকগণ ও ছাত্রছাত্রীরা উক্ত বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার, স্থানীয় উপজেলা চেয়ারম্যান, উপজেলা শিক্ষা অফিসার সহ সংশ্লিষ্ট সকলের সুদৃষ্টি কামনা করেন, যাতে অতি সত্তর আধুনিক শৌচাগার নির্মাণের ব্যবস্থা করে যথাযথ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *