Tuesday, June 15, 2021
Home > ফিচার > ত্বকের বয়স ধরে রাখতে আমলকি!

ত্বকের বয়স ধরে রাখতে আমলকি!

গ্রীষ্মকালে ত্বকের অতিরিক্ত য্ত্ন প্রয়োজন হয়। আর ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে ব্রণসহ ফুসকুড়ি ও র‌্যাশও বেড়ে যায় এই সময়। এই সমস্যার সমাধানে শুধুমাত্র বাইরে থেকে ত্বকের যত্ন নেয়া যথেষ্ট নয়, এজন্য প্রয়োজন শরীরের ভেতর থেকে যত্ন নেয়া। আমলকির মধ্যে এমন উপাদান আছে যা আপনার ত্বকের স্বাভাবিক উজ্জ্বলতা ফেরাতে পারে। তাই বাড়িতে আমলকি দিয়ে ফেসপ্যাক তৈরি করেও অনেকে ব্যবহার করেন।

আমলকি মধ্যে থাকা ভিটামিন সি রুক্ষ শুষ্ক ত্বকের মধ্যে কোলাজেন বৃদ্ধি করে তার বয়স বৃদ্ধি আটকাতে পারে এবং উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারে। এছাড়াও আমলকি জুস নিয়মিত পানে আপনি পাবেন প্রাণোজ্জ্বল ত্বক। আর আমলকির সঙ্গে যদি থাকে তবে ত্বকের জন্য এর উপকারিতাও হবে দ্বিগুণ। মধু এবং আমলকি উভয়ের মধ্যে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে ফলে ত্বকের যেকোনো ক্ষয়ক্ষতি আটকায় এবং পিগমেন্টেশন কমিয়ে দেয়। যার ফলে যেকোনো দাগছোপ অনেক কম চোখে পড়ে। চলুন তবে জেনে নেয়া যাক কিভাবে আমলকির জুস তৈরি করবেন-

৫ থেকে ৭ টি আমলকি ভালো করে ধুঁয়ে কুচি করে নিন। কুচানো আমলকিগুলো ব্লেন্ডারে একটু পানি দিয়ে ব্লেন্ড করে নিন। খেয়াল রাখুন পেস্টটি যাতে একেবারে মসৃণভাবে ব্লেন্ড হয়। প্রয়োজনে সামান্য জল মেশাতে পারেন। এবার আমলকির পেস্টের মধ্যে সামান্য মধু মেশান। ব্যস তৈরি হয়ে গেল আমলকি মধুর জুস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *