Saturday, July 13, 2024
Home > ফিচার > ভয়ঙ্কর ভাইরাস ঝুঁকিতে দেশের মোবাইল ব্যবহারকারীরা

ভয়ঙ্কর ভাইরাস ঝুঁকিতে দেশের মোবাইল ব্যবহারকারীরা

বিশ্বব্যাপী সাইবার আক্রমণের ঘটনা বেড়ে চলেছে। র‍্যানসমওয়্যার ছড়িয়ে সাইবার অপরাধীরা বিভিন্ন দেশের কম্পিউটার নেটওয়ার্কের নিয়ন্ত্রণ নিচ্ছে। বৈশ্বিক সাইবার নিরাপত্তা পরিস্থিতি বিষয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে কম্পেয়ার টেক ডটকম। এ প্রতিবেদনে অত্যন্ত দুর্বল সাইবার নিরাপত্তা ব্যবস্থার দেশ হিসেবে বাংলাদেশের নাম উঠে এসেছে।

শুধু তাই নয়, বিভিন্ন গবেষণার উদ্ধৃতি দিয়ে সাইবার নিরাপত্তার দিক দিয়ে সবচেয়ে সবচেয়ে খারাপ থেকে সবচেয়ে ভাল ৬০টি দেশের তালিকা দেয়া হয়েছে এতে। আর এই তালিকায় ষষ্ঠ অবস্থানে রয়েছে বাংলাদেশ। তারচেয়েও খারাপ অবস্থানে রয়েছে— আলজেরিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, তানজানিয়া ও উজবেকিস্তান।

দুর্বল সাইবার নিরাপত্তায় বাংলাদেশের পরেই পাকিস্তান, চীন ১৩তম, শ্রীলঙ্কা ১৪তম এবং ভারত ১৫তম অবস্থানে রয়েছে। বিশ্বে সবচেয়ে শক্তিশালী সাইবার নিরাপত্তা রয়েছে জাপানে। সাইবার নিরাপত্তা দেয়ার জোরদার ব্যবস্থা রয়েছে এমন দেশ হিসেবে জাপানের পর রয়েছে ফ্রান্স, কানাডা, ডেনমার্ক, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, সুইডেন, ও ব্রিটেন।
প্রতিবেদনের তথ্যমতে, বিশ্বব্যাপী ইন্টারনেট অব থিংস (আইওটি) বা ইন্টারনেট সংযুক্ত প্রযুক্তিপণ্যের ব্যবহার বৃদ্ধির সঙ্গে সাইবার নিরাপত্তা ঝুঁকি বাড়ছে। সাইবার আক্রমণের হাত থেকে বিভিন্ন নেটওয়ার্ক সিস্টেমকে সুরক্ষা প্রদান দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

প্রতিবেদনের তথ্য, বাংলাদেশের ৩৫.৯১ শতাংশ অর্থাৎ প্রতি একশটির মধ্যে প্রায় ৩৬টি বা এক-তৃতীয়াংশের বেশি মোবাইলেই রয়েছে ম্যালওয়ার। দেশের ১৯.৭ শতাংশ অর্থাৎ প্রায় পাঁচ ভাগের এক ভাগ কম্পিউটার ম্যালওয়ারে আক্রান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *