Saturday, July 13, 2024
Home > ফিচার > সানগ্লাসে ব্যাপারে জানা না থাকে হারাতে পারেন চোখ

সানগ্লাসে ব্যাপারে জানা না থাকে হারাতে পারেন চোখ

কেন ব্যবহার করবেন সানগ্লাস?

১. সানগ্লাস অনেকেই অনেক কাজে ব্যবহার করে। তবে বেশিরভাগ ক্ষেত্রে এটা গরম থেকে খানিকটা চোখকে মুক্তি দিতে ব্যবহার করা হয়।

২. পোকা-মাকর, রাস্তার ধুলোবালি ইত্যাদি থেকে বাঁচতেও সানগ্লাস ব্যবহার করা হয়।

৩. সানগ্লাস আমাদের সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মির কুপ্রভাব থেকেও রক্ষা করে।

৪. রাতের বেলা ড্রাইভিং করার সময় উল্টো পাশ থেকে আসা গাড়ির আলোতে পথ দেখতেও সানগ্লাস ব্যবহৃত হয়।

৫. অনেকেই শুধু মাত্র ফ্যাশনের কাজে সানগ্লাস ব্যবহার করে থাকেন।

এই প্রসঙ্গে চক্ষু বিশেষজ্ঞরা কী বলছেন, চলুন দেখে আসা যাক-

বিশেষজ্ঞদের মতে, সস্তায় চোখ বাঁচাতে গিয়ে উল্টে আরো ভয়ংকর বিপদ ডেকে আনতে পারে সানগ্লাস ব্যবহারকারীরা। এর ফলে অনেক ধরনের সমস্যা হতে পারে। যেমন-

১) নিয়মিত সস্তা সানগ্লাস ব্যবহারের ফলে অকালেই চোখে ছানি পড়ে যেতে পারে। এর ফলে মাথা ব্যথা থেকে শুরু করে আরো বহু ধরনের রোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সস্তা সানগ্লাস কেনার আগে ভেবে দেখা প্রয়োজন।

২) সস্তা সানগ্লাস ব্যবহারের ফলে শুকিয়ে যেতে পারে চোখের কর্নিয়া। এতে করে উপকারের চেয়ে অপকারের পরিমাণ আরো বেশি বেড়ে যাবে।

৩) সস্তা সানগ্লাস নিয়মিত ব্যবহারের ফলে চোখের দৃষ্টিশক্তি অস্বাভাবিক ভাবে বেড়ে যেতে পারে, এর ফলে দূরদৃষ্টি বা ক্ষীণদৃষ্টির সমস্যা দেখা দিতে পারে।

৪) সস্তা সানগ্লাস নিয়মিত ব্যবহারের ফলে ‘আইলিড’ ক্যান্সারের ঝুঁকি বহুগুণ বেড়ে যায়। ফলে অল্প টাকায় মরণব্যাধি রোগে আক্রান্ত হতে পারে এই ধরনের ব্যবহারকারীরা।

৫) সস্তা সানগ্লাস নিয়মিত ব্যবহারের ফলে ‘রিফ্রাক্টিভ এরর’ বা চোখের প্রতিসারক ত্রুটি বহুগুণ বেড়ে যায়। এই সমস্যার ফলে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে যেতে পারে। এতে করে সামনের পুরো সাবজেক্ট ঘোলা দেখা যাবে। এমনকি রাতকানা রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

এবার ভেবে দেখুন কোন ধরনের সানগ্লাস আপনি ব্যবহার করবেন? তাই ডেইলি বাংলাদেশের পাঠকদের বলছি, সস্তা সানগ্লাস কেনা বা ব্যবহারে থেকে দূরে থাকুন। এতে করে সাময়িক প্রশান্তির জন্য বড় ধরনের বিপদ পেয়ে বসতে পারে আপনাকে। মনে রাখবেন, শুধুমাত্র পলিকার্বোনেট লেন্সই সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মি আটকাতে পারে। তাই সানগ্লাস কেনার ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নেয়া সবচেয়ে শ্রেয়। যদি তাতে অপারগ হন, তাহলে অবশ্য একটু দামী সানগ্লাস ব্যবহারের চেষ্টা করবেন। তাতে করে বেঁচে যাবে আপনি ও আপনার চোখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *